সিমেক ফাউন্ডেশনের কিছু কথা

শামছুজ্জামান শিবলীঃ প্রতিটি মানুষের জীবনে স্মরণীয় হয়ে থাকে কিছু মূহুর্ত, কিছু ঘটনা কিংবা একটি দিন । তেমনি একটি দিনের কথা খুব মনে পড়ে। দিনটি ৮ই ফেব্রুয়ারী, ২০১৪। সময় সকাল ৮ ঘটিকা। ইঞ্জিঃ সরদার মোঃ শাহীন ভাইয়ের উত্তরার শিন-শিন জাপান হাসপাতালের অফিস কক্ষে আয়োজন করা হয় ফাউন্ডেশনের প্রথম মিটিং। 

এই মিটিংয়ে যোগ দেন রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত বিশিষ্ট মৎস্য ব্যবসায়ী মোঃ আজিম উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মোঃ আঃ লতিফ, ধলা আইডিয়াল কিন্ডার গার্টেনের প্রধান শিক্ষক এবিএম সিদ্দিক, বিশিষ্ট শিক্ষানুরাগী মোঃ ওমর ফারুক, গার্মেন্টস ব্যবসায়ী মোঃ মহসিন, সমাজ সেবক শ্রী শংকর কুমার দে, মোঃ সাইফুল ইসলাম এবং মোঃ সানী। আমারও সৌভাগ্য হয়েছিল সেই প্রথম মিটিং এ যোগ দেওয়ার। উক্ত মিটিং এ সভাপতিত্ত্ব করেন ইঞ্জিঃ সরদার মোঃ শাহীন।

মিটিং এর সিদ্ধান্ত অনুযায়ী ধলা এবং এর আশে পাশের এলাকায় কিছু সেবামূলক কাজ করার জন্য গঠিত হয় “সিমেক ফাউন্ডেশন” নামক আজকের এই প্রতিষ্ঠান। সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয় বিভিন্ন প্রকল্পের মাধ্যমে পরিচালিত হবে এর কার্যক্রম। এতদোদ্দেশ্যে ধলা বাজারে ভাড়া নেওয়া হয় দুই কক্ষবিশিষ্ঠ একটি অফিস। তবে শুরুতে ফাউন্ডেশনের পথ চলাটা ততো মসৃণ ছিলনা। তবে শত চড়াই উৎরাই পার করে আজ সফল ভাবে এগিয়ে চলছে সিমেক ফাউন্ডেশনের কার্যক্রম; যার কয়েকটি নিম্নে উল্লেখ করা হলোঃ-

সাহিয়া-মজিদ শিক্ষা বৃত্তি প্রকল্পঃ ১ম বছর ৮টি স্কুলে চালু করা হয় ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতার  বাবা-মায়ের নামে সাহিয়া-মজিদ শিক্ষা বৃত্তি প্রকল্প। ব্যাপক সমাদৃত হয় এই প্রকল্পটি। আস্তে আস্তে বাড়তে থাকে শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা। ২০১৯ সালে এই শিক্ষাবৃত্তি বেড়ে দাঁড়ায় ২৭টি প্রতিষ্ঠানে। মূলত গরীব অথচ মেধাবী শিক্ষার্থীদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করতে চালু করা হয় এই প্রকল্প। শিক্ষা বঞ্চিত গ্রাম বাংলাকে আলোকিত করে শিক্ষিত বাঙ্গালীদের নিয়ে একটি আধুনিক সোনার বাংলা গড়াই এই প্রকল্পের অন্যতম মূল উদ্দেশ্য। 

কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্পঃ ডিজিটাল বাংলাদেশ খুব পরিচিত একটি শব্দ; অতীব প্রয়োজনীয় একটি শব্দ। শব্দটা চালুর শুরুতে কিছু কিছু মানুষ এটাকে নিয়ে হাসি মশকরা করতো। ব্যঙ্গ করতো। আর এখন গর্ব করে। সত্যিই গর্ব করার মতই বিশাল একটি ব্যাপার। শুরুর দিকে মানুষ বুঝতে পারেনি শব্দটার ব্যাপকতার বিশালতা। কিন্তু আজ শহর থেকে গ্রাম পর্যন্ত মানুষেরা এর সুফল উপভোগ করছে। কাজের পরিধি  বিবেচনা করে কম্পিউটার শিক্ষা এখন সক ......

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com