মহান স্বাধীনতা!!!

প্রকাশের সময় : 2019-03-27 18:11:12 | প্রকাশক : Administration মহান স্বাধীনতা!!!

সিমেক ডেস্কঃ ২৬ মার্চ- বাঙালীর মহান স্বাধীনতা দিবস। এদিন বিশ্বের মানচিত্রে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হয়। এই স্বাধীনতা বাস্তবায়িত করার জন্য এ দেশের মানুষকে নয় মাস লড়াই করতে হয়েছে। অবশেষে তিরিশ লাখ মানুষের জীবন ও দু’লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে আমরা চূড়ান্ত বিজয়কে ছিনিয়ে এনেছিলাম। তাই বাঙালী জাতির রক্ত দিয়ে লেখা এ গৌরবময় স্বাধীনতার ইতিহাসের প্রতিটি অক্ষর।

স্বাধীনতার জন্য এমন আত্মত্যাগ খুব কম জাতি করেছে, যেমনটি ১৯৭১ সালে আমরা করেছিলাম। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আহ্বানে সেদিন ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সমগ্র বাঙালী জাতি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। মুক্তিযুদ্ধে বিজয়ের পর বঙ্গবন্ধুর নেতৃত্বে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে পুনর্গঠনের কাজ শুরু হয়। সেই সময় ১৯৭২ সালের ২৬ মার্চ মুক্ত স্বদেশে পালিত হয় স্বাধীনতার প্রথম বার্ষিকী।

সে দিনটির কথা অনেকেরই স্মরণ আছে; সমগ্র জাতি সেদিন ছিল দেশ গড়ার প্রেরণায় উজ্জীবিত। স্বাধীন বাংলাদেশে দেশের উন্নয়ন কার্যক্রমের পাশাপাশি যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শুরু হয়েছিল। ১৯৭৫ সালে স্বাধীনতাবিরোধীদের হাতে বঙ্গবন্ধু স্বপরিবারে শহীদ হন। এরপর পর্যায়ক্রমে খন্দকার মুশতাক ও সামরিক এক নায়করা দেশে দুঃশাসন কায়েম করে। এদের আমলেই দেশের পবিত্র সংবিধান ক্ষত-বিক্ষত হয় ও মুক্তিযুদ্ধের মূল্যবোধকে ক্ষতিগ্রস্ত করা হয়।

স্বাধীনতাবিরোধী প্রতিক্রিয়াশীলরা বাংলাদেশে মূলত একটি ‘পাকিস্তানী মডেলের’ শাসনব্যবস্থা কায়েম করতে চেয়েছিল। তারা একসময় দেশ থেকে বঙ্গবন্ধুর নাম-নিশানা মুছে দেয়ার অপচেষ্টা চালায়। এমনকি কয়েক বছর বেতার, টেলিভিশনসহ সব সরকারী প্রচার মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের নাম প্রচার নিষিদ্ধ করা হয়। এতে তারা সাময়িকভাবে লাভবান হলেও আখেরে সফল হয়নি, এ দেশের মানুষ তাদের সফল হতে দেয়নি।

মহান দিনটিতে বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায় স্মরণ করছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর সহকর্মী মুক্তিযুদ্ধে নেতৃত্ব প্রদানকারী সকল নেতাকে। শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি সকল শহীদ, মুক্তিযোদ্ধা ও নির্যাতিত মা-বোনদের। যে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনের স্বপ্ন নিয়ে এ দেশের সাধারণ মানুষ অস্ত্র হাতে তুলে নিয়েছিল, জীবনপণ শপথ নিয়েছিল তা বাস্তবায়ন করার দায়িত্ব আমাদের সবার। আমরা এই দিবসে সেই দায়িত্বের কথা স্মরণ করছি।

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com