১৫ বছর বয়সেই ইঞ্জিনিয়ার!

প্রকাশের সময় : 2018-08-29 21:05:33 | প্রকাশক : Admin

সিমেক ডেস্কঃ মাত্র ১৫ বছর বয়সেই ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে বায়ো-মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং পাস করেছে ভারতীয় বংশোদ্ভুত মার্কিন বালক তানিস্ক আব্রাহাম। গত জুনে ১৫ বছরে পা দেওয়ার কয়েকদিন আগেই গ্র্যাজুয়েশন সম্পন্ন করে। এবার তার লক্ষ্য ‘পিএইচডি’র দিকে। ১১ বছর বয়সে কলেজের পাট চুকিয়েছে তানিস্ক। আর ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করতে তার সময় লেগেছে তিন বছরেরও কম সময়।

তানিস্কের মা তাজি আব্রাহাম একজন প্রাণিচিকিৎসক। তিনি বলেন, আমরা খুবই গর্বিত। নাতির বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জনে খুবই খুশি হয়েছেন আমার পিএইচডি হোল্ডার বাবা-মা। এবার সে একই বিষয়ের ওপর পিএইচডি শুরু করবে।

এছাড়াও তানিস্ক একজন উদ্ভাবক। এই বয়সেই সে এমন এক ডিভাইস উদ্ভাবন করেছে যা দগ্ধ রোগীদের স্পর্শ না করেই তাদের হার্টরেট পরিমাপ করতে পারবে। তাছাড়া বিভিন্ন সমস্যার সহজ সমাধান চিহ্নিত করতেও বেশ পারদর্শী সে। তানিস্ক বলে, হ্যা, আমি আরও অনেকের মতোই, ক্যান্সারের কার্যকর চিকিৎসাপদ্ধতি উদ্ভাবন করতে চাই।

ডাক্তারি পড়ার জন্য ইতোমধ্যেই ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার সম্মতি পেয়ে গেছে তানিস্ক। সেখানে পরবর্তী ৪ থেকে ৫ বছর মেডিসিনের ওপর লেখাপড়া করবে সে। - সূত্রঃ অনলাইন