চেনা শহর অচেনা লাগে!

প্রকাশের সময় : 2020-02-12 12:47:46 | প্রকাশক : Administration চেনা শহর অচেনা লাগে!

সিমেক ডেস্কঃ আধুনিকতার ছোঁয়ায় বদলে যাচ্ছে সিলেট। শহরের তারবিহীন সড়কের অচেনা দৃশ্য নজর কাড়ছে দর্শনার্থীদের। সেই ‘চেনা শহর’ শাহজালাল (রঃ) দরগাহ এলাকা থেকে ঘুরে আসছেন পর্যটক থেকে শুরু করে স্থানীয়রাও। সিলেটকে ডিজিটাল নগরে রূপ দেওয়ার জন্য সরকার ও সংশ্লিষ্টদের ভূয়সী প্রশংসা করতে দেখা যাচ্ছে নগরবাসীদের। নাগরিকেদের মতে, সদিচ্ছা থাকলে পুরো দেশকে পাল্টে দেওয়া সম্ভব।

নগরবাসীর মতে, দেশের শহরের ভেতরে এমন সুন্দর সড়ক আগে দেখা যায়নি। এভাবে একে একে দেশের প্রতিটি শহর বদলে যাবে। দিনের বেলায় দরগাহ সড়কটি যতটা না সুন্দর দেখায় রাতের আলোয় তার রূপ বেড়ে যায় বহু গুন। তারের জঞ্জাল নেই, এজন্য দীর্ঘদিনের চেনা এ শহর এখন অচেনা লাগে। দেশের ভেতর শহরের এমন দৃশ্য কল্পনাকেও হার মানায়। সরকারের সদিচ্ছা থাকলে সব ক’টি সিটিকে এভাবে সাজানো সম্ভব।

তারবিহীন নগর সিলেট, ভাবতে অবাক লাগে। আগের শহরের সঙ্গে নতুন শহরের এখন বিস্তর ফারাক। সিলেট নগরীতে দেশের প্রথম ভূগর্ভস্থ বিদ্যুৎ সরবরাহ চালু হয় চলতি বছরের ৫ জানুয়ারি। সরকারের ভিশন-২০২১ বাস্তবায়নের অংশ হিসেবে সিলেটকে প্রথম ধাপে ডিজিটালাইজেশনের আওতায় আনা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, ঢাকাস্থ ‘দি ইস্ট ওয়ে ইলেকট্রিক কোম্পানি এবং জে অ্যান্ড সি ইমপেক্স লিমিটেড জেভি’ প্রকল্পটি বাস্তবায়ন করছে। সরকারের অর্থায়নে সিলেট সিটি করপোরেশন (সিসিক) ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো)- সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। দরগাহ ও আশপাশ এলাকার প্রায় সাড়ে ৩শ’ গ্রাহক নতুন চালু হওয়া এ বিদ্যুৎ লাইনের সুফল ভোগ করছেন।

নগরীর আম্বরখানা ইলেকট্রিক সাপ্লাই থেকে হযরত শাহজালাল (রঃ) দরগাহ পর্যন্ত এরই মধ্যে প্রায় এক কিলোমিটার ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইনের নির্মাণ কাজ সফলভাবে সমাপ্ত হয়েছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) সূত্র জানায়, এই প্রকল্পের আওতায় আম্বরখানা উপকেন্দ্র থেকে চৌহাট্টা হয়ে বন্দরবাজার পর্যন্ত দুটি এবং শেখঘাট উপকেন্দ্র হতে সার্কিট হাউস পর্যন্ত আরও একটি ১১ কেভি ফিডারকে সম্পূর্ণভাবে ভূগর্ভস্থ লাইনে রূপান্তরের কাজ চলমান। শিগরিগই কাজগুলো সমাপ্ত হবে।

সূত্র জানায়, বর্তমান সরকারের নিজস্ব অর্থায়নে ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, সিলেট বিভাগ’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে সিলেট শহরে পাইলট ভিত্তিতে ভূগর্ভস্থ লাইন রূপান্তর কাজ বাস্তবায়ন করা হচ্ছে। এতে একদিকে নগরীর সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে, অন্যদিকে নিরবচ্ছিন্ন বিদ্যুতের নির্ভরশীলতা ও নিরাপত্তা বৃদ্ধি পেয়েছে। এ কাজে সার্বিক সহযোগিতা দিচ্ছে সিলেট সিটি করপোরেশন। - সূত্রঃ বাংলানিউজ