ভাই আপনি পালান!

প্রকাশের সময় : 2019-12-04 10:38:03 | প্রকাশক : Administration ভাই আপনি পালান!

কামরুল হাসান মামুনঃ ইলিয়াস কাঞ্চন, ভাই আপনি পালান! এই দেশ আর আপনাদের মতো মানুষদের জন্য নয়! এটা এখন রাঙ্গা আর কুলাঙ্গারদের জন্য। আর আসুন আমরা সবাই বালুর ভেতরে মুখ লুকিয়ে কিছু না দেখার ভান করে চুপ করে থাকি। ইলিয়াস কাঞ্চনের মতো দ্বিতীয় আরেকজন বাংলাদেশিকে খুঁজে পাবেন না যিনি সড়ক দুর্ঘটনাকে কেন্দ্র করে নিরাপদ সড়ক নামক একটি অহিংস আন্দোলন এককভাবে ধীরে ধীরে গড়ে তুলতে পেরেছেন। এরকম একটি আন্দোলন বাংলাদেশের মতো দেশে, যেখানে তাৎক্ষণিক লাভ ছাড়া কাউকে পাওয়া যায় না, খুব কঠিন।

তার বৈশিষ্ট হলো তিনি এটির মধ্যে রাজনীতি ঢুকতে দেননি। তার বৈশিষ্ট হলো তিনি এই আন্দোলনকে পুঁজি বানিয়ে নিজের ফায়দা লুটেননি বা উপরে উঠার সিঁড়ি বানিয়ে ফেলেননি। নিজের স্ত্রীকে সড়ক দুর্ঘটনায় হারানোর কষ্টকে শক্তিতে রূপান্তরিত করে অন্য অনেকের কষ্টকে লাঘবের এই মানবিক লড়াই দীর্ঘদিন যাবৎ তিনি এই পচে যাওয়া বাংলাদেশে করে যাচ্ছেন। কিন্তু বাংলাদেশতো এতো ভালো মানুষকে ধারণ করার মতো অবস্থানে নেই।

তার প্রমাণ তাকে অপমান করা পোস্টার। মানে তার প্রতি ক্ষোভ প্রকাশেরও তো সভ্য ভাষা আছে। আসলে এই দেশ এখন মশিউর রহমান রাঙ্গা আর শাজাহান খানদের মতো মানুষদের জন্য। না হলে ইলিয়াস কাঞ্চনের মতো মানুষের বিরুদ্ধে এইরকম  প্ল্যাকার্ড রাস্তাঘাটে লাগানোর সাহস পায় কীভাবে? দেশটা কি মঘের মুল্লুক হয়ে গেছে নাকি? -ফেসবুক থেকে