যে অভ্যাসগুলো মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দেয়

প্রকাশের সময় : 2019-10-24 12:44:38 | প্রকাশক : Administration যে অভ্যাসগুলো মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দেয়

সিমেক ডেস্কঃ বেশ কিছু অভ্যাস আছে যেগুলো আমাদের মস্তিষ্কের কর্মক্ষমতাকে কমিয়ে দেয়। যা আমাদের দৈনন্দিন জীবনে মারাত্মক প্রভাব ফেলে। আসুন জেনে নেই, কোন কোন অভ্যাসগুলো আমাদের মস্তিস্কের কর্মক্ষমতা কমিয়ে দেয়।

১। অপর্যাপ্ত ঘুমঃ

আপনাদের অনেকেই আছেন যারা সারারাত ধরে টিভি দেখেন, অনেকে সারারাত কাজ করেন, অনেকে বই পড়েন সারারাত জেগে। এভাবে না ঘুমিয়ে রাতের পর রাত পার করে দেন। এটি কিন্তু আপনার শরীরের জন্য অনেক খারাপ। এতে করে আপনি অসুস্থ হয়ে যেতে পারেন। পাশাপাশি এই অভ্যাসটি আপনার বুদ্ধিমত্তাকেও কমিয়ে দেয়। এ জন্য একজন স্বাভাবিক মানুষের দৈনিক ৭-৮ ঘণ্টা পরিপূর্ণ ঘুম দরকার। মাত্র ১ ঘণ্টা কম ঘুমালে আপনার বুদ্ধির মাত্রা ৬ থেকে ৪ ডিগ্রীতে নেমে আসতে পারে।

২। নিয়মিত রিয়েলিটি শো দেখলেঃ

আপনাদের মাঝে অনেকে আছে যারা নিয়মিত রিয়েলিটি শো দেখে থাকেন, এসব লোকের বুদ্ধিমত্তা ধীরে ধীরে কমে যায়। একটি গবেষণায় দেখা গেছে যে যারা রিয়েলিটি শো দেখে তাদের তুলনায় যা রিয়েলিটি শো দেখেন না তাদের বুদ্ধিমত্তা অনেক বেশি।

৩। চিনি মস্তিষ্কের কর্মক্ষমতা কমিয়ে দেয়ঃ

মার্কিন টঈখঅ এর একটি গবেষণায় দেখা গেছে যে, প্রতিদিন কফি, চা, কোমল পানীয় ইত্যাদি পান করলে মস্তিষ্কের কার্যক্ষমতা ধীরে ধীরে কমে যায়। ফলে নতুন কোনোকিছু মনে রাখা অথবা কোনোকিছু শেখার প্রবণতাকে নষ্ট করে দেয়।

৪। ধুমপানঃ

আমরা অনেকেই ধূমপান করে থাকি। আড্ডা দেয়ার সময় একসাথে ধূমপান করে থাকি। একটি গবেষণায় দেখা গেছে যে, এ ধরণের অভ্যাসে বুদ্ধি অনেক কমে যায়।

- সূত্রঃ অনলাইন