ক্যাকটাসের কত গুণ! রস খেলে এত উপকার !

প্রকাশের সময় : 2019-09-26 12:12:32 | প্রকাশক : Administration ক্যাকটাসের কত গুণ! রস খেলে এত উপকার !

সিমেক ডেস্কঃ বাড়ির সৌন্দর্যবৃদ্ধি করতে আপনি ক্যাকটাস গাছ লাগান। কিন্তু এই ক্যাকটাসের জুস যে সুস্বাস্থ্যোর অধিকারী তা কি জানতেন? অনেক ফল, সবজির জুস তো খান শরীরের প্রয়োজনে, একবার না হয় ক্যাকটাসের জুস খেয়েই দেখুন। ক্যাকটাসের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। সাধারণভাবে ক্যাকটাসের জুস নোপালেস জুস হিসেবেই বেশি পরিচিত। অস্ট্রেলিয়ায় প্রথম এই জুস খাওয়া শুরু হয়। এরপর আমেরিকাতেও এখন এই জুসের প্রচলন হয়েছে।

দেখে নিন এই জুসের উপকারিতাঃ ক্যাকটাসের জুসের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এছাড়াও থাকে আয়রন, ক্যালসিয়াম, বিটা ক্যারটিনয়েড।

যে কোনও সবজির জুসের থেকে এটি বেশি উপকারী। এর মধ্যে থাকে ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড।

বাইরে কাঁটা থাকলেও ক্যাকটাসের জুস আসলে মিষ্টি। অতিরিক্ত চিনি দিতে হয় না। ক্যান্সার, ডায়াবিটিস, স্ট্রেস কমাতে এবং ঋতুস্রাবের সময় পেটের ব্যথা কমাতে এই জুসের জুড়ি মেলা ভার।

এছাড়াও হজমের সমস্যাও সারায় এই জুস।

এই জুস বানাতে যা লাগবেঃ

দুটো বড় ক্যাকটাসের পাতাএক কাপ নারকেলের জল

দুটো কমলালেবু এবং একটা পাতিলেবু।

যেভাবে বানাবেনঃ

পাতার কাঁটা ভালোভাবে ছাগিয়ে ভেতরের অংশ ভালো করে চেঁছে নিন। এবার ফুটন্ত জলে সেই জেল ফুটতে দিন। এবার ঠান্ডা করে ভালোভাবে ছেঁকে জুস বের করে নিন। এবার ব্লেন্ডারে ওই জুস, কমলালেবুর রস, নারকেলের জল মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন। খুব ভালো ব্লেন্ড হলে তা ফ্রিজে ঠান্ডা করতে দিন। এবার ওই ঠান্ডা স্মুদির উপর লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।

তবে ক্যাকটাসের জুস খেলে অ্যালকোহলের মতই খানিক হ্যাংওভার থাকে। তাই অযথা ভয় পাবেন না। তবে যাঁদের অ্যালকোহলে আসক্তি নেই তাদের এড়িয়ে যাওয়াই ভালো।

- সূত্রঃ অনলাইন