বাঙালির সাংস্কৃতিক চেতনার আলো

যতীন সরকার: অফিস, আদালত কিংবা যেকোনো প্রাতিষ্ঠানিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে অন্যান্য অনেক দেশের মতো আমরা এখনও ইংরেজি বছরকে অনুসরণ করি। তারপরও কোনো রাষ্ট্রই তার নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতিকে উপেক্ষা করতে পারে না। নিজস্ব ইতিহাস ও ঐতিহ্যের মধ্যে বৈচিত্র্য আছে। এক অঞ্চলের ঐতিহ্য কিংবা সংস্কৃতির সঙ্গে অন্য অঞ্চলের সংস্কৃতির মধ্যে ফারাক আমাদের চোখ এড়ায় না। তবে প্রায় সব দেশের ঐতিহ্যেই নিজেদের বর্ষবরণের প্রথা রয়েছে। বাংলাদেশেরও নিজস্ব বর্ষবরণের উৎসব আছে।

বাংলা নতুন বছরকে বঙ্গাব্দ বলে অভিহিত করা হয়। বর্ষবরণের আয়োজনে নানা পরিবর্তন এসেছে। এখন আমরা রবীন্দ্রনাথের ‘এসো হে বৈশাখ এসো এসো’গানের মাধ্যমে বাংলা নতুন বছরকে স্বাগত জানাই। কাকতালীয়ভাবে বৈশাখেই রবীন্দ্রনাথের জন্ম। তাই বৈশাখ এলেই আমরা আমাদের জাতিগত সংস্কৃতি স্মরণ করি। বাঙালির সাংস্কৃতিক চেতনার প্রতিফলন বৈশাখ জুড়েই পালন করা হয়। কিন্তু এই সাংস্কৃতিক চেতনার প্রতিফলন ঘটানোর ক্ষেত্রেও আমাদের বাধাঁর সম্মুখীন হতে হয়েছে।

ব্রিটিশ শাসনের অবসান ঘটলে ধর্মের ভিত্তিতে দুটো দেশভাগ হয়। বাংলাদেশ তখন পাকিস্তানের একটি অংশ। তৎকালীন পূর্বপাকিস্তানে বাঙালিরা সংখ্যাগরিষ্ঠ হলেও নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতিপালনে বাধাঁর সম্মুখীন হয়েছিল। ধর্মের দোহাই দিয়ে বাঙালির হাজার বছরের ইতিহাসের গুরুত্বপূর্ণ উৎসব বৈশাখকেও বাতিল করে দিতে চেয়েছিল। বৈশাখ হিন্দুয়ানি উৎসব বলে অপপ্রচার শুরু করেছিল পশ্চিম পাকিস্তানি শাসকরা।

এমন অন্যায়ের প্রতিবাদে বাঙালি সমাজ সোচ্চার হয়ে উঠেছিল। ওই সময় থেকেই বাংলা নববর্ষকে বিশেষ গুরুত্বের সঙ্গে উদযাপনের চল শুরু করি আমরা। পাকিস্তান শাসনামলে রমনার বটমূলে নববর্ষের আয়োজনের সূচনা ঘটেছিল এবং উদযাপনের এই উৎসাহ আজও চলমান। পহেলা বৈশাখ আজ শুধু আমাদের সাংস্কৃতিক চেতনার জাগরণ ঘটায় না। বাংলা নববর্ষ উদযাপনের মাধ্যমে আমরা নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ করতে সক্ষম হই। এজন্যই রবীন্দ্রনাথের গান দিয়ে নববর্ষকে আহ্বান করা হয়।

নববর্ষকে আহ্বান করতে গিয়ে বাঙালির আত্মসচেতনতার প্রকাশ ঘটাতেই মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রার মাধ্যমে বৈশাখী উৎসবের শুরু ঘোষণা করা হয়। জাতিগত সাংস্কৃতিক চেতনার এই বিশেষ দিকটিকে আমরা হারিয়ে যেতে বসেছিলাম পশ্চিম পাকিস্তানিদের নানা অপপ্রচারের কারণে। সন্দেহ নেই, তাদের এই অপপ্রচারই বাঙালিকে তার সংস্কৃতি সম্পর্কে আত্মসচেতন করে তুল ......