আপনজনের চেয়েও বেশি আপন স্মার্টফোন!

প্রকাশের সময় : 2018-09-26 16:14:58 | প্রকাশক : Admin
আপনজনের চেয়েও বেশি আপন স্মার্টফোন!

সিমেক ডেস্কঃ বর্তমানে নারী-পুরুষ সকলেই স্মার্টফোনের প্রতি আসক্ত। এমন পরিস্থিতিতে একটি তথ্য জানলে অনেকেই হয়তো চমকে উঠবেন। প্রায় অর্ধেক ভারতীয়ই নিজেদের আপনজনের চেয়েও বেশি যতেœ রাখেন তার স্মার্টফোনকে। সাম্প্রতিক এক সমীক্ষায় এই তথ্য প্রকাশ পেয়েছে।

সেই সমীক্ষা বলছে, প্রায় ৩৩% ভারতীয়, বিশেষত নব্য প্রজন্ম ডিজিটাল দুনিয়ার সঙ্গে প্রতি মুহূর্তে সংযোগ রাখতে পছন্দ করেন। ভারতের ৪৭% মানুষই প্রেমিক-প্রেমিকা বা মা-বাবার চেয়েও বেশি ভালবাসেন স্মার্টফোনকে। মা-বাবার সঙ্গে কথা না বলে একটি গোটা দিন কাটিয়ে ফেলতে পারলেও স্মার্টফোন ছাড়া ২৪ ঘণ্টা কাটানো অনেকের পক্ষেই যেন অসম্ভব।

৩৫% মানুষ তো স্বীকারও করে নিয়েছেন যে তাঁরা স্মার্টফোনে আসক্ত। কিন্তু এর ‘নেশা’ ছাড়তে পারছেন না। ১৯৯০-২০০০ সালের মধ্যে যারা জন্মেছেন, সেই জেনারেশন-জেড সবচেয়ে বেশি আক্রান্ত এই প্রবণতায়। ভারতে যার সংখ্যা প্রতি ১০০ জনের মধ্যে ৫৫ জন। বিখ্যাত টেলি-কমিউনিকেশন সংস্থা মোটোরোলা হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ‘মাইন্ড ব্রেন বিহেভিয়ার ও সায়েন্স অফ হ্যাপিনেস’-এর - সঙ্গে যৌথ উদ্যোগে এই সমীক্ষাটি চালিয়েছে। সমীক্ষার ফল বলছে, মানুষ তার নিজের জীবনের ওপর থেকে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছে ক্রমশই। সার্বিকভাবে ৫৩% মানুষ স্মার্টফোনকে নিজের প্রিয় সঙ্গী ভাবেন। ভারতে সংখ্যাটা আরও বেশি, প্রায় ৬৫%। এ দেশের ৬৪% মানুষ আবার ফোন ও বাস্তব জীবনের মধ্যে সামঞ্জস্যের অভাবে ভুগছেন। এমনকী, সংস্থার সমীক্ষা বলছে, মানুষ ধীরে ধীরে তার স্বকীয়তা হারিয়ে ফেলছে ও মোবাইল এবং সোশ্যাল মিডিয়ার প্রতি মাত্রাতিরিক্ত আসক্ত হয়ে পড়ছে। তাদের বাস্তব জীবনের সঙ্গে সম্পর্ক ক্রমশ কমছে ও নেটজগতকেই তারা আপন করে নিচ্ছেন। -সূত্রঃ বিডি. প্রতিদিন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com