স্বাস্থ্য ফেরাবে ঝিঁঝিঁ পোকা!

প্রকাশের সময় : 2018-09-26 15:51:48 | প্রকাশক : Admin
�স্বাস্থ্য ফেরাবে ঝিঁঝিঁ পোকা!

সিমেক ডেস্কঃ জনপ্রিয় টিভি সিরিজ ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ এর সঞ্চালক বিয়ার গ্রিলসকে বনে-জঙ্গলে ঘুরতে ঘুরতে কত কিছুই খেতে দেখি আমরা। কখনও সাপ, কখনও পোকা। ঝিঁঝিঁ পোকা তো প্রায়ই খেতে দেখা যায় বিয়ার গ্রিলসকে। আর এ সবকিছুই প্রায় কাঁচাই টপাটপ মুখে পুরে দেন তিনি। বিয়ার গ্রিলস প্রকৃত অর্থেই সর্বভুক! গ্রিলসকে এই অখাদ্য-কুখাদ্য খেতে দেখে নাকমুখ কুঁচকে ফেলেন অনেকেই। ঝিঁঝিঁ পোকা দেখলেও অনেকে শিউরে ওঠেন।

কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় দাবি করা হচ্ছে, আপনার পেটের স্বাস্থ্য ভাল রাখতে ঝিঁঝিঁ পোকা খাওয়া খুবই উপকারী। সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত গবেষণার রিপোর্টে গবেষক ভ্যালেরি স্টাল দাবি করেন, অনেক দেশেই নিয়মিত পোকা খাওয়া হয়। প্রোটিনের উৎস হিসেবে গবাদি পশুর তুলনায় পোকা অনেক সহজলভ্য এবং পরিবেশবান্ধবও বটে।

শুধু তাই নয়, ভ্যালেরি স্টালের মতে পোকা খাওয়াটা বেশি স্বাস্থ্যকর। এতে পেটের স্বাস্থ্য ভাল থাকে। ভ্যালেরি নিজে তাঁর ১২ বছর বয়সে প্রথম এই পোকার স্বাদ পেয়েছিলেন। গবেষণার জন্য ১৮ থেকে ৪৮ বছর বয়সী ২০ জন স্বেচ্ছাসেবীকে দু’সপ্তাহ ধরে খাবার দেওয়া হয়। তাঁদের এক অংশকে ঝিঁঝিঁ পোকা গুঁড়ো মেশানো জলখাবার আর অন্য অংশকে সাধারণ জলখাবার দেওয়া হয়।

এরপর দু’সপ্তাহ সবাইকে সাধারণ খাবার দেওয়া হয়। তারপর আবার দুই সপ্তাহ কাউকে পোকা মেশানো খাবার আবার কাউকে সাধারণ খাবার দেওয়া হয়। এরপর তাঁদের সবার রক্ত ও মলের নমুনা সংগ্রহ করা হয় এবং পেটের স্বাস্থ্য নিয়ে কিছু প্রশ্ন করা হয়।

গবেষণার ফলাফলে দেখা যায়, পোকা মেশানো খাবার খাওয়ার ফলে স্বেচ্ছাসেবীদের স্বাস্থ্যে কোনও খারাপ প্রভাব পড়েনি। তবে তাঁদের পেটে বাইফিডোব্যাকটেরিয়াম অ্যানিমালিস নামের একটি এনজাইম এবং ক্যান্সার ও ডিপ্রেশনের সঙ্গে সম্পর্কিত প্রোটিন টিএনএফ-আলফা-র পরিমাণে কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়। গবেষণায় দেখা যায়, ঝিঁঝিঁ পোকা মেশানো খাবার খেলে এই এনজাইমের পরিমাণ বাড়ে এবং প্রোটিনের পরিমাণ কমে। এনজাইমটি পেটের স্বাস্থ্য ভাল রাখে।

ফলে ধরে নেওয়া হয় ঝিঁঝিঁ পোকার গুঁড়ো মেশানো খাবারটি পেটের জন্য উপকারী। বিষয়টিতে আরও সুনিশ্চিত হতে এই পরীক্ষাটি আরও বেশি সংখ্যক মানুষের ওপর করে দেখতে হবে বলে মনে করছেন গবেষকরা। আর এর ফলাফলও আশানুরূপ হবে বলে মনে করছেন তাঁরা। - সূত্রঃ বাংলাদেশ জার্নাল

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com