কোরবানি; আত্মার পরিশুদ্ধি ও আত্মত্যাগ

প্রকাশের সময় : 2018-08-18 17:27:17 | প্রকাশক : Admin

সিমেক ডেস্কঃ ইসলামী বিধান অনুযায়ী ঈদ-উল-আযহার দিন বা তার ২দিন পর কোরবানি মানে আত্মার পরিশুদ্ধি ও আত্মত্যাগ। আল্লাহর সন্তুষ্টির জন্য বৈধ পথে উপার্জিত অর্থের মাধ্যমে পশু কেনা, জবাই করে ভক্ষণ করা, অপরের জন্য মাংস বণ্টনের মাধ্যমে নিজের আনন্দ ও স্বার্থকে অন্যের সঙ্গে অংশীদার ও ভাগাভাগি করে মানবতা প্রতিষ্ঠা করা। রাসূল (সাঃ) বলেছেন, ‘নফসের বিরুদ্ধে জিহাদই সর্বোৎকৃষ্ট জিহাদ’। আল্লাহ বলেন, ‘মুমিনের সর্বাধিক প্রেম হবে আল্লাহর সন্তুষ্টির জন্য। এ প্রেম অর্জন করতে হলে আত্মার পরিশুদ্ধি প্রয়োজন। আর আত্মার পরিশুদ্ধির জন্য মনের পশু শক্তিকে কোরবানি করতে হয়। পবিত্র কোরআনে বলা হয়েছে- অবশ্যই আল্লাহ মুত্তাকিদের কোরবানি কবুল করেন’ (সূরা : মায়িদা, আয়াত : ২৭)।

ইসলামী বিশেষজ্ঞদের মতে, ঈদ-উল-আযহার অন্যতম শিক্ষা হচ্ছে, মনের পশু অর্থাৎ কু-প্রবৃত্তিকে পরিত্যাগ করা। জাতীয় কবির ভাষায় : মনের পশুরে কর জবাই, পশুরাও বাঁচে, বাঁচে সবাই...’। পবিত্র হাদিসের বর্ণনা অনুযায়ী, প্রতিবছর জিলহজ্ব মাসের দশ তারিখে বিশ্ব মুসলিম ময়দানে নামাজ আদায়ের পর যার যা সাধ্য ও পছন্দ অনুযায়ী পশু কোরবানি দিয়ে থাকেন। আরবী ‘আযহা’ এবং ‘কোরবান’ উভয় শব্দের অর্থ হচ্ছে উৎসর্গ। কোরবানি শব্দের উৎপত্তিগত অর্থ হচ্ছে আত্মত্যাগ, আত্মোৎসর্গ, নিজেকে বিসর্জন, নৈকট্য লাভের চেষ্টা ও অতিশয় নিকটবর্তী হওয়া। গরু, মহিষ, উট, ছাগল, ভেড়া, দুম্বা এই শ্রেণীর অন্য প্রাণী কোরবানি করা যায়। কোরবানিকৃত পশুর ৩ ভাগের ১ ভাগ গরিব-মিসকিন, একভাগ আত্মীয়-স্বজনের মধ্যে বিলিয়ে দেয়ার বিধান রয়েছে।

আল কোরআনে এই মহিমান্বিত ত্যাগের ঘটনার বর্ণনায় বলা হয়েছে, ‘অতঃপর সে (ইসমাইল) যখন পিতার সঙ্গে চলাফেরা করার বয়সে উপনীত হলো তখন ইব্রাহীম (আঃ) তাকে বললেন, হে বৎস! আমি স্বপ্ন দেখেছি তোমাকে কোরবানি করছি। এখন তোমার অভিমত কী? সে বললো, হে পিতা, আপনাকে যা আদেশ করা হয়েছে তাই করুন। যখন পিতা-পুত্র উভয়ে আনুগত্য প্রকাশ করলেন এবং ইব্রাহীম (আঃ) তাকে জবাই করার জন্য শায়িত করলেন তখন আমি তাকে ডেকে বললাম, হে ইব্রাহীম! তুমি তো স্বপ্নকে সত্যে পরিণত করে দেখালে। আমি এভাবেই সৎ কর্মীদের প্রতিদান দিয়ে থাকি। নিশ্চয়ই এটা সুস্পষ্ট পরীক্ষা। আমি তার পরিবর্তে জবাই করার জন্য দিলাম এক জন্তু।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com